বিদ্যুৎ বিভাগ

৭০০ মেগাওয়াট

বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত হয়েছে

বিদ্যুৎ

বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে ইউনাইটেড গ্রুপের বর্তমান পোর্টফোলিও ১০০০ মেগাওয়াট। গ্রুপটি ৮টি চলমান বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে গ্রিডে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে এবং আনোয়ারা, চট্টগ্রামে ৩০০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। ১৯৯৭ সালে বাংলাদেশের প্রথম স্বাধীন বিদ্যুৎ উৎপাদক (আইপিপি) প্রবর্তন, বার্জ মাউন্টেড খুলনা পাওয়ার কোম্পানী লিমিটেড – ইউনিট ১ এর মাধ্যমে ইউনাইটেড গ্রুপের বিদ্যুৎ বিভাগ বাংলাদেশের বিদ্যুৎ খাতে বহু যুগান্তকারী সমাধান উপস্থাপন করেছে। এছাড়াও বাংলাদেশে বাণিজ্যিক স্বাধীন বিদ্যুৎকেন্দ্র এবং কম্বাইন্ড সাইকেল, মডুলার বিদ্যুৎকেন্দ্রের ধারণা ইউনাইটেড গ্রুপের বিদ্যুৎ বিভাগ প্রবর্তন করেছে।

 

ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং বিতরণ কোম্পানী লিমিটেড

ইউনাইটেড গ্রুপের বিদ্যুৎ ক্ষেত্রের অভিজ্ঞতা ২০০৭ সালে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) গঠনে ভূমিকা পালন করে। ইউপিজিডিসিএল দেশের প্রথম স্বাধীন বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদনকারী (সিআইপিপি) যা ঢাকা এবং চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) এর দুটি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে গুণগত বিদ্যুৎ সরবরাহ করে।
 

ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড

ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড (ইউএইএল) দেশের প্রথম কম্বাইন্ড সাইকেল, মডুলার পাওয়ার প্ল্যান্ট। এটি বাংলাদেশ সরকার এবং একটি বেসরকারী খাতের মধ্যকার যৌথ উদ্যোগে গঠিত প্রথম আইপিপি। প্রাকৃতিক গ্যাস দ্বারা পরিচালিত এই ২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি আশুগঞ্জ পাওয়ার স্টেশন কমপ্লেক্স, আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার ভেতর অবস্থিত।
 

ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেড

ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেড (ইউএপিএল), আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়াতে অবস্থিত একটি ৫৩ মেগাওয়াট প্রাকৃতিক গ্যাস কুইক রেন্টাল বিদ্যুৎভিত্তিক কেন্দ্রটি একটি রেকর্ড সময় ১২০ দিনের মধ্যে সম্পন্ন হয়েছে। ইউনাইটেড গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান নেপচুন কমার্শিয়াল লিমিটেড (এনসিএল) দ্বারা প্রকল্পটির স্থানীয় ইপিসি কাজ সম্পন্ন হয়।
 

শাজাহান উল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেড

সিলেট অঞ্চলের শিল্প ও বাণিজ্যিক প্রকল্পগুলির ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণে শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এসপিজিসিএল) সিলেটের কুমারগাঁও-এ বাণিজ্যিকভাবে একটি স্বাধীন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। কোম্পানিটি সিলেটের কুমারগাঁও-এ প্রাকৃতিক গ্যাস দ্বারা পরিচালিত ২৮ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করেছে এবং পরিচালনা করছে।
 

খুলনা পাওয়ার কোম্পানী ইউনিট-২ লিমিটেড

কেপিসিএল-২, ফার্নেস অয়েল (এইচএফও) চালিত ১১৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি খুলনার গোলাপাড়ায় খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল) এর পাশে নির্মিত হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) এর সাথে ৫ বছরের ভাড়াভিত্তিক বিদ্যুৎ সরবরাহের চুক্তি সম্পাদনের মাধ্যমে ১ জুন, ২০১১ তারিখে এর বাণিজ্যিক যাত্রা শুরু হয়। ইউনাইটেড গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান নেপচুন কমার্শিয়াল লিমিটেড (এনসিএল) দ্বারা প্রকল্পটির স্থানীয় ইপিসি কাজ সম্পন্ন হয়।
 

খান জাহান আলি পাওয়ার কোম্পানী লিমিটেড

খানজাহান আলী পাওয়ার কোম্পানি লিমিটেড (কেজেএপিসিএল) ৫ বছরের ভাড়াভিত্তিক বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে ২৫ জুলাই ২০১০ তারিখে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর সাথে চুক্তি সম্পাদন করে। এটি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ইউনিট-৩ নামেও পরিচিত।
 

ইউনাইটেড আনোয়ারা পাওয়ার লিমিটেড

ইউনাইটেড গ্রুপ আনোয়ারা, চট্টগ্রামে তাদের বৃহত্তম আইপিপি বিদ্যুৎ উৎপাদন ইউনিট নির্মাণ করছে। ৩০০ মেগাওয়াট এইচএফও জ্বালানী ভিত্তিক কম্বাইন্ড সাইকেল মডুলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে চুক্তিটি সম্পাদিত হয়েছে।
 

খুলনা পাওয়ার কোম্পানী লিমিটেড

কেপিসিএল ১৩ই অক্টোবর, ১৯৯৮ সনে গোয়ালপাড়া, খুলনা প্ল্যান্টে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে এবং দেশের প্রথম বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী (আইপিপি) হয়ে ওঠে। ইউনাইটেড গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান নেপচুন কমার্শিয়াল লিমিটেড (এনসিএল) দ্বারা প্রকল্পটির স্থানীয় ইপিসি কাজ সম্পন্ন হয়। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) -এর সাথে ১৫ বছরের একটি প্রাথমিক বিদ্যুৎ সরবরাহ চুক্তি স্বাক্ষর করে এই প্রকল্পটিকে একটি Build, Own and Operate ভিত্তিতে তৈরি করা হয়েছিল।